রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

Apple সর্বকালের সর্বোচ্চ

Apple সর্বকালের সর্বোচ্চ

সংগৃহীত

সোমবার অ্যাপলের শেয়ার 2.5% বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে যখন মরগান স্ট্যানলি আইফোন নির্মাতার শেয়ারের মূল্য লক্ষ্য বাড়িয়েছে এবং স্টকটিকে "শীর্ষ বাছাই" হিসাবে মনোনীত করেছে, ডিভাইসের বিক্রয় বৃদ্ধি হিসাবে কোম্পানির এআই প্রচেষ্টাকে উদ্ধৃত করেছে৷

অ্যালফাবেটের গুগল এবং মাইক্রোসফ্ট-সমর্থিত ওপেনএআই-এর সাথে ধরার একটি পদক্ষেপ হিসাবে যা দেখা হয়েছিল, আইপ্যাড নির্মাতা গত মাসে অ্যাপল ইন্টেলিজেন্স উন্মোচন করেছে, গ্রাহকদের নতুন প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য তাদের ডিভাইসগুলি আপগ্রেড করার জন্য প্রলুব্ধ করেছে।

অ্যাপলের শেয়ার, যা এই বছর প্রায় 20% লাফিয়েছে, বেড়েছে $236.30, কোম্পানির বাজার মূল্য $3.62 ট্রিলিয়ন, যা বিশ্বের সর্বোচ্চ। "অ্যাপল ইন্টেলিজেন্স আইফোন এবং আইপ্যাড শিপমেন্ট বাড়ানোর জন্য একটি স্পষ্ট অনুঘটক," মরগান স্ট্যানলি বিশ্লেষকরা বলেছেন।

নতুন প্রযুক্তিটি শুধুমাত্র 8% আইফোন এবং আইপ্যাড ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং অ্যাপলের 1.3 বিলিয়ন ইউনিট স্মার্টফোন রয়েছে যা বর্তমানে গ্রাহকদের দ্বারা ব্যবহার করা হচ্ছে, বিশ্লেষকরা বলেছেন, কোম্পানি আগামী দুই বছরে প্রায় 500 মিলিয়ন আইফোন বিক্রি করতে পারে।

মরগান স্ট্যানলি, যেটি পূর্বে আশা করেছিল যে অ্যাপল আগামী দুই বছরে বার্ষিক 230 মিলিয়ন থেকে 235 মিলিয়ন আইফোন বিক্রি করবে, কোম্পানির শেয়ারের মূল্য লক্ষ্য $216 থেকে 273 ডলারে উন্নীত করেছে।

217 ডলারের গড় মূল্য লক্ষ্যের সাথে স্টকটির গড় রেটিং "কিনুন" এবং এই বছর S&P 500 সূচককে ছাড়িয়ে গেছে, LSEG ডেটা অনুসারে। শিল্প বিশ্লেষকরা আশা করছেন যে GenAI-সক্ষম স্মার্টফোনগুলির আশেপাশে গুঞ্জন থাকায় এই বছর বিশ্বব্যাপী স্মার্টফোন বাজার পুনরুদ্ধারের ক্ষেত্রে স্যামসাং এবং অ্যাপল নেতৃত্ব দেবে।

অ্যাপল জুনে শেষ হওয়া তিন মাসে বিশ্বব্যাপী 45.2 মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে, যা এক বছর আগের 44.5 মিলিয়ন থেকে বেশি, কিন্তু আইডিসি তথ্য অনুসারে, একই সময়ের মধ্যে এর বাজার শেয়ার 16.6% থেকে 15.8%-এ নেমে এসেছে।

সূত্র: সমকাল

সর্বশেষ: