মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

একদিনে ৯৮৫৭ জন বন্যার্তদের চিকিৎসাসেবা দিয়েছে সশস্ত্র বাহিনা

একদিনে ৯৮৫৭ জন বন্যার্তদের চিকিৎসাসেবা দিয়েছে সশস্ত্র বাহিনা

সংগৃহীত

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর তিনটি ফিল্ড হাসপাতাল ও ১৯টি মেডিকেল টিম, একটি সেনা ক্লিনিক বন্যাদুর্গতদের নিরলসভাবে চিকিৎসাসেবা দিচ্ছে। রোববার (১ সেপ্টেম্বর) পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সশস্ত্র বাহিনীর বিশেষজ্ঞ ডাক্তারের সমন্বয়ে মেডিকেল টিম, ফিল্ড হাসপাতাল ও সেনা ক্লিনিক এর মাধ্যমে ৯ হাজার ৮৫৭ জনকে চিকিৎসা সহায়তা দিয়েছে তারা। একইসঙ্গে বন্যাদুর্গত এলাকা থেকে হেলিকপ্টারে এনে ঢাকায় চিকিৎসার ব্যবস্থা করছে বিমান বাহিনী।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, বন্যার কারণে সৃষ্ট স্বাস্থ্য সংকট মোকাবিলায় সশস্ত্র বাহিনীর মেডিকেল টিমগুলো বন্যাদুর্গত এলাকায় এ পর্যন্ত ৪২ হাজার ১১৩ জনকে জরুরি চিকিৎসা সহায়তা প্রদান করেছে। এ ছাড়া বন্যা কবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে সশস্ত্র বাহিনী। এর অংশ হিসেবে গত ২৪ ঘণ্টায় সশস্ত্র বাহিনী ৪৮ জন বন্যাদুর্গত ব্যক্তিকে উদ্ধার, ৫২ হাজার ৫১৫ প্যাকেট খাদ্য সামগ্রী এবং ৪৫০ জনকে রান্না করা খাবার বিতরণ করেছে। একইসঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগ ২০ হাজার পিস পোশাক ও ৮ কার্টুন ওষুধ বিতরণ করেছে।

এ সময় সশস্ত্র বাহিনী ১০টি হেলিকপ্টার সর্টির মাধ্যমে বন্যা কবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করেছে।

এ ছাড়া বন্যাদুর্গত এলাকায় মোবাইল সংযোগ সচল করতে সশস্ত্র বাহিনীর সহায়তায় বেসামরিক মোবাইল কোম্পানিগুলো টাওয়ার মেরামতের কাজ চলমান রেখেছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় বন্যাদুর্গত এলাকায় বর্তমানে সেনাবাহিনীর ৩০টি, নৌবাহিনীর দুটি, বিমান বাহিনীর একটি এবং কোস্ট গার্ডের একটিসহ মোট ৩৪টি ক্যাম্প মোতায়েন রয়েছে।

সূত্র: আর টিভি অনলাইন

সর্বশেষ: