রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

মাঝে মাঝে চোখ চুলকায়

মাঝে মাঝে চোখ চুলকায়

সংগৃহীত

চোখের সমস্যা নিয়ে ইদানীং অনেকেই ভুগছেন। ল্যাপটপ, মোবাইল ফোনের অত্যধিক ব্যবহার চোখের নানা অসুখ ডেকে আনছে। চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা তো রয়েছেই। তবে সম্প্রতি চোখ চুলকানোর সমস্যা যেন বেশি দেখা দিচ্ছে। অনেকেই এই লক্ষণগুলোকে খুব একটা পাত্তা দেন না। তাতেই সমস্যা জাঁকিয়ে বসে আরও। কিন্তু চোখ নিয়ে কোনো ঝুঁকি না নেওয়াই ভালো। চোখ চুলকানোর সমস্যা একবার শুরু হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। সেই সঙ্গে কিছু খাবার রয়েছে, যেগুলো রোজকার পাতে রাখলে এ সমস্যা দূর হবে।

মাছ : সব মাছ কিন্তু চোখের যত্ন নিতে পারে। ওমেগা ৩ সমৃদ্ধ মাছ চোখের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। বেশ কিছু সামুদ্রিক মাছে ওমেগা ৩ রয়েছে। সেগুলো রোজ না হলেও সপ্তাহে দু’-তিন দিন খেতে পারেন। উপকার পাবেন। নিয়মিত মাছ খেলে দৃষ্টিশক্তি উজ্জ্বল হয়।

কাঠবাদাম : ফাইবার, মিনারেলস, অ্যান্টি-অক্সিডেন্টে ভরা কাঠবাদাম চোখের স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি দৃষ্টিশক্তি ভালো করতে বাদাম কিন্তু আপনাকে সাহায্য করতে পারে। চোখসংক্রান্ত এ সমস্যাগুলোর ঝুঁকি এড়াতে রোজকার ডায়েটে কাঠবাদাম রাখা জরুরি।

পালং শাক : চোখের দেখভাল করে যে সবজিগুলো পালং শাক তার মধ্যে অন্যতম। বিটা ক্যারোটিন, ভিটামিন এ-র মতো পুষ্টিগুণ থাকায় পালং শাক চোখের অনেক সমস্যা দূর করতে সক্ষম। সবুজ শাকসবজি খেলে এমনিতেই চোখ ভালো থাকে। দৃষ্টিশক্তি প্রখর হয়। তাই চোখের যত্ন নিতে পালং শাকের ওপর ভরসা রাখতে পারেন। সুফল পাবেন।
এসব বিষয় মেনে চললে উপকার পাবেন।

সূত্র: সমকাল

সর্বশেষ: