রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

কীটপতঙ্গ থেকে গাছের পাতা বাঁচাতে

কীটপতঙ্গ থেকে গাছের পাতা বাঁচাতে

সংগৃহীত

বর্ষাকালে অতিরিক্ত আর্দ্রতার দরুন বাগানে গাছের পাতাগুলো কীটপতঙ্গের আক্রমণের শিকার হতে পারে। এ কারণে এ সময় সম্পূর্ণ গাছের পাশাপাশি পাতাগুলোরও সঠিক যত্ন নিতে হবে।

বর্ষায় কীটপতঙ্গের হাত থেকে গাছের পাতা রক্ষা করার জন্য কোন পদক্ষেপগুলো আপনি সহজে নিতে পারবেন, তা জেনে রাখুন– পাতায় জমে থাকা অতিরিক্ত পানি সরিয়ে ফেলুন: বর্ষাকালে গাছের পাতার ওপর অতিরিক্ত পানি কীটপতঙ্গ জন্মের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে। সেখান থেকে গাছের কাণ্ড, পাতা ইত্যাদিতে পচন ধরে। কাজেই মাঝেমধ্যে নিয়ম করে গাছের পাতা থেকে আলতো করে পানি ঝেড়ে দেবেন এবং গাছের মাটি শুকনো রাখার চেষ্টা করবেন। প্রয়োজনের অতিরিক্ত পানি কখনোই গাছে দেবেন না, দরকার হলে টবে বা গাছের গোড়ায় জমে থাকা পানি আলাদা করে নিষ্কাশন করে দেবেন।

গাছ এবং গাছের পাতা নিয়মিত খেয়াল রাখুন: নিয়মিত গাছের পাতা, ডালপালা এবং মাটি পরীক্ষা করবেন। যদি কোনো কীটপতঙ্গ দেখা যায়, তা দ্রুত অপসারণ করবেন। প্রাথমিক পর্যায়ে কীটপতঙ্গ ধরা পড়লে তা নিয়ন্ত্রণ করা সহজ হয়। যদি একবার গাছের পাতা কীটপতঙ্গ দ্বারা আক্রান্ত হয়েই যায়, দ্রুত কোনো অভিজ্ঞ ব্যক্তিকে দেখিয়ে এর ব্যবস্থা নিতে হবে।

প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করুন: বর্ষাকালে গাছের পাতায় এবং গোড়ায় প্রাকৃতিক কীটনাশক যেমন নিমের স্প্রে বা রসুনের স্প্রে ব্যবহার করতে পারেন। এ ছাড়া জৈব সার যেমন কম্পোস্ট ব্যবহার করলে গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়, যা কীটপতঙ্গের আক্রমণ থেকে গাছ, গাছের পাতা সবকিছুকেই রক্ষা করে।

ঝরে পড়া পাতা ও মাটি পরিষ্কার রাখুন: গাছের জীবন্ত পাতাকে যত্নে রাখার জন্য নিচে ঝরে পড়া পাতা ও গ্যাস জমা মাটি পরিষ্কার রাখতে হবে। এ সময় হয় কী, গাছের ঝরে পড়া পাতা আর জমে থাকা বৃষ্টির পানি– এ দুয়ে মিলে গাছের জন্য ক্ষতিকারক এক গ্যাসীয় পরিবেশ সৃষ্টি করে। উপরন্তু এ স্থানগুলোয় ক্ষতিকারক কীটপতঙ্গ লুকিয়ে থাকে এবং বহাল তবিয়তে বংশ বৃদ্ধিও করে।

গাছের পাতায় আলো এবং বাতাসের সঠিক সরবরাহ নিশ্চিত করুন: গাছের পাতা হচ্ছে এর প্রধান অঙ্গ, যেটি সূর্যের আলো শোষণ করে গাছের খাদ্য উৎপাদন করে। এ কাজটি যেন পাতা বাধাহীনভাবে করতে পারে; এজন্য এর যত্ন নেওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়ম করে গাছের পুরোনো, অর্ধমৃত, অসুস্থ পাতা ও ডালপালা সঠিকভাবে ছাঁটাই করে গাছের সব অংশে আলো এবং বাতাসের প্রবাহ নিশ্চিত করতে হবে। 

সূত্র: সমকাল

সর্বশেষ: