শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

প্রতিদিন গোলমরিচ খাওয়ার উপকারিতা

প্রতিদিন গোলমরিচ খাওয়ার উপকারিতা

সংগৃহীত

রান্নায় স্বাদ বাড়াতে গোলমরিচের তুলনা নেই। তবে রান্নাঘরের এই উপাদানটি শুধু খাবারে স্বাদই বাড়ায় না, শরীরকে নানা সমস্যার হাত থেকে বাঁচায়। প্রাচীনকালে এই উপাদানটি দিয়ে বিভিন্ন রোগের ওষুধ তৈরি হতো। এছাড়াও আয়ুর্বেদেও এই মসলার গুণের কথা বলা হয়েছে। তবে বছরে এক-আধ বার মসলা হিসাবে গোলমরিচ খেলে হবে না। খেতে হবে নিয়ম করে।

১. বর্ষাকালে যেহেতু ব্যাক্টেরিয়া বাহিত রোগের প্রকোপ বাড়ে। তা ঠেকিয়ে রাখতে গেলে রোগ প্রতিরোধ ব্যবস্থা ভালো না হলে মুশকিল। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর গোলমরিচ কিন্তু সেই কাজে সাহায্য করে।

২. চট করে ঠান্ডা লেগে যায়। সর্দিকাশির সমস্যা থাকলে তো কথাই নেই। তবে গোলমরিচের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ কিন্তু শ্বাসযন্ত্র ভালো রাখতেও সাহায্য করে।

৩. বৃষ্টি পড়লেই তো নানা রকম মুখরোচক খাবার খেতে ইচ্ছা করে। ভাজাভুজি, খিচুড়ি, বিরিয়ানি- কোনটা ছেড়ে কোনটা খাবেন বুঝে উঠতে পারেন না। আর এই সব খাবার খেয়ে পেটের গোলমাল বাধে। হাতের কাছে যদি গোলমরিচ থাকে, তাহলে এই সমস্যা সহজেই মোকাবিলা করা যায়।

কীভাবে খাবেন গোলমরিচ?
অনেকেই চায়ের মধ্যে আদা, দারচিনি মিশিয়ে খান। সেই সঙ্গে কয়েক দানা গোলমরিচও ফেলে দিতে পারেন। উপকারই হবে। স্যালাড, সিদ্ধ সবজি, স্যুপের উপর গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে খেতে পারেন। কিংবা পাউরুটি সেঁকে মাখন মাখিয়ে উপর থেকে এক চিমটে গোলমরিচ ছড়িয়ে খাওয়া যায়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: