মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

হাঁপানি সমস্যায় বাড়িতে রাখুন পাঁচ গাছ

হাঁপানি সমস্যায় বাড়িতে রাখুন পাঁচ গাছ

সংগৃহীত

দিন দিন বায়ুদূষণ বৃদ্ধি পাচ্ছে। এই দূষণ শুধু বাইরে নয়, ঘরের ভেতরেও প্রভাব ফেলতে পারে। হাঁপানির অন্যতম একটি কারণ হলো বায়ুদূষণ। আজকাল মানুষের হাঁপানির সমস্যা যেভাবে বাড়ছে, তাতে কিছু প্রাকৃতিক উপায় অবলম্বন করা জরুরি। বিশেষজ্ঞদের মতে, কিছু নির্দিষ্ট গাছ বাড়িতে রাখলে হাঁপানির সমস্যা কিছুটা কমানো সম্ভব।  

চলুন জেনে নেই কী কী গাছ ঘরে রাখলে হাঁপানির সমস্যা থেকেও মিলবে কিছুটা মুক্তি-

অ্যালোভেরা: অন্দরসজ্জায় অ্যালোভেরা গাছ রাখতেই পারেন। এই গাছ বাতাস পরিশুদ্ধ করতে সাহায্য করে। দূষণের প্রকোপ কমে। হাঁপানির সমস্যা থাকলে বাড়িতে বেশ কয়েকটি অ্যালোভেরা গাছ রাখলে উপকার পাবেন।

মানি প্লান্ট: বহু বাড়িতেই এই গাছ থাকে। মানিপ্ল্যান্ট বাঁচানোর জন্যও বিশেষ পরিশ্রম করতে হয় না। এমনকি, মাটিও লাগে না এই গাছ বাঁচাতে। শুধু পানিতে রেখে দিলেও বেঁচে থাকে। ঘরের বাতাস পরিশুদ্ধ করতে এই গাছ বেশ উপকারী।

স্পাইডার প্লান্ট: বাড়িতে এই গাছ রাখলে খুব বেশি যত্নের প্রয়োজন পড়ে না। ফর্মালডিহাইড এবং জাইলেনের মতো দূষিত পদার্থ বাতাস থেকে টেনে নেয় এই গাছ। শিশু এবং পোষ্যরাও নিরাপদ এই গাছ থেকে।

আইভি লতা: বাড়ির বারান্দায় অনেকে এই গাছ লাগান। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশে ঘরের ভিতরে রাখাই ভালো। এই গাছ অন্দরে রাখলে ঘরের শোভাও বাড়ে সঙ্গে বাতাসও পরিশুদ্ধ হয়।

পিস লিলি: বেনজিন, ফর্মালডিহাইড থেকে অ্যামোনিয়ার মতো ক্ষতিকর উপাদানগুলি বাতাস থেকে টেনে নিতে পারে এই গাছ। তবে বাড়িতে পোষ্য থাকলে সাবধান। পোষ্যদের শরীরে এই গাছ বিষক্রিয়া ঘটাতে পারে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: