রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

রাতে সুরা আলে ইমরানের শেষ ১০ আয়াত পাঠের ফজিলত

রাতে সুরা আলে ইমরানের শেষ ১০ আয়াত পাঠের ফজিলত

সংগৃহীত

সুরা আলে ইমরান পবিত্র কোরআনের তৃতীয় সুরা। এতে ২০০টি আয়াত এবং ২০টি রুকু রয়েছে। এটি মদিনায় অবতীর্ণ হয়েছে। এ সুরার ৩৩ থেকে ৩৫ নং আয়াতে ‘আল-ইমরান’ বা ‘ইমরানের বংশধরদের’ কথা বলা হয়েছে। একেই আলামত হিসেবে এর নাম গণ্য করা হয়েছে। সাধারণভাবে শেষ রাতে ঘুম থেকে উঠে এটা পাঠ করাার বিষয়টি সছহীহ হাদীস দ্বারা প্রমানিত। তবে শেষ রাতে সুরা আলে ইমরানের শেষাংশ পাঠ করলে তাহাজ্জুত সালাতের নেকী অর্জিত হবে।  

সুরা আলে ইমরানের নামকরণ 

ইমরান হলেন হজরত ঈসা আলাইহিস সালামের নানা এবং হজরত মারইয়াম আলাইহিস সালামের পিতা। এ সুরার ৩৩ ও ৩৪নং আয়াতে তাঁর (ইমরানের) পরিবারের কথা ও বর্ণনা রয়েছে। একেই আলামত হিসেবে এ সুরার নাম আল-ইমরান হিসেবে গ্রহণ করা হয়েছে। এ সুরার আরেক নাম আজ-জাহ্রাহ্ বা আলোকচ্ছটা।’ (মুসলিম)

এছাড়াও এ সুরার অনেক সুরা তাইবাহ, আল-কানুয, আল-আমান, আল-মুজাদালাহ, আল-ইসতেগফার, আল-মানিয়াহ ইত্যাদি নাম দেয়া হয়েছে। এ সুরার অনেক নাম দেয়া হলেও সুরাটি ‘আল-ইমরান’ নামেই গ্রহণযোগ্য ও পরিচিত।

সুরা আলে ইমরানের ফজিলত

পবিত্র কোরআনের প্রতিটি সুরা, আয়াত ও হরফের ফজিলত রয়েছে। হজরত আবদুল্লাহ ইবনু আব্বাস (রা.) থেকে বর্ণিত আছে, তিনি একবার নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রী মাইমুনা (রা.)-এর ঘরে রাত কাটান। তিনি ছিলেন তার খালা। আব্দুল্লাহ ইবনু আব্বাস (রা.) বলেন, অতঃপর আমি বিছানার প্রশস্ত দিকে শুলাম এবং আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তার স্ত্রী বিছানার লম্বা দিকে শুলেন; আর আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমিয়ে পড়লেন।

রাত যখন অর্ধেক হয়ে গেল তার কিছু পূর্বে কিংবা কিছু পরে আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জাগলেন। তিনি বসে হাত দিয়ে তার মুখমণ্ডল থেকে ঘুমের আবেশ মুছতে লাগলেন। সুরা আলে ইমরানের শেষ দশটি আয়াত তিলাওয়াত করলেন। এরপর দাঁড়িয়ে একটি ঝুলন্ত মশক হতে সুন্দরভাবে অজু করলেন। অতঃপর নামাজে দাঁড়িয়ে গেলেন। 

 ১৯০-২০০ আয়াতে বিশ্বপ্রকৃতি নিয়ে ভাবার আহ্বান, মুমিনদের বৈশিষ্ট্য ও সাফল্যের পথের কথা। (সূত্র: আল কুরআন, মাওলানা আবদুস শহীদ নাসিম, বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি)। তবে ‘শেষ রাতে সুরা আলে ইমরানের শেষাংশ পাঠ করলে তাহাজ্জুদ ছালাতের নেকী অর্জিত হবে’ মর্মে বর্ণিত হাদীছটি যঈফ (দারেমী, মিশকাত হা/২১৭১)। অন্যত্র রাসূল (ছাঃ) বলেন, যে ব্যক্তি রাতে একশত আয়াত তেলাওয়াত করবে, তার জন্য সারারাত ইবাদতের নেকী লেখা হবে (দারেমী, সিলসিলা ছহীহাহ হা/৬৪৪)।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: