রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

শুরু হচ্ছে অলিম্পিক গেমস, উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

শুরু হচ্ছে অলিম্পিক গেমস, উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

সংগৃহীত

দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে। চার বছর পর আবারো শুরুর অপেক্ষায় অলিম্পক গেমস। এবারের আসরের আয়োজক ফ্রান্স। আগামী ২৬ জুলাই দেশটির প্যারিসে পর্দা উঠবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত আসরের।

ভালোবাসার শহর প্যারিসে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বিশ্বের সেরা ক্রীড়া অ্যাথলেটদের মিলনমেলা বসবে ফ্রান্সের রাজধানীতে। এবারের আসরে অংশ নেবেন ২০৬ দেশের ১০ হাজার ৫০০ অ্যাথলেট। এছাড়াও অংশ নেবে জাতীয় অলিম্পিক কমিটির (এনওসি) ‘স্বতন্ত্র নিরপেক্ষ ক্রীড়াবিদ’ এবং শরণার্থী অলিম্পিক দল।

২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে প্যারিস অলিম্পিকের। এদিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা) শুরু হবে প্যারিস অলিম্পিক। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ-খ্যাত উদ্বোধনী অনুষ্ঠান সাধারণত অলিম্পিক স্টেডিয়ামে হয়। তবে এবার চমক এনেছেন আয়োজকরা। প্যারিসের সিন নদীতে হবে এবারের অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।

প্যারিসের শহরতলি সেন্ট ডেনিস থেকে অলিম্পিক মশালের যাত্রা শুরু করবেন হিপ হপ কিংবদন্তি স্নুপ ডগ। উদ্বোধনী অনুষ্ঠানে গান গাইবেন পপ আইকন সেলিন ডিওন এবং লেডি গাগা। এরই মধ্যে দুজনই পৌঁছে গেছেন প্যারিসে।

এবারের আসরের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে ফুটবলসহ মাঠে গড়াবে বেশ কয়েকটি ইভেন্ট। ২৪ জুলাই থেকে শুরু ফুটবল ও রাগবি সেভেনস। আর ২৫ জুলাই শুরু হবে অ্যার্চারি ও হ্যান্ডবল।

১৯ দিনের ক্রীড়াযজ্ঞ শেষে আগামী ১১ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে প্যারিস অলিম্পিকের। ৩২ ইভেন্টে ৩২৯ স্বর্ণপদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ক্রীড়াবিদরা।

বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন পাঁচ অ্যাথলেট। এদের মধ্যে সরাসরি খেলার সুযোগ পেয়েছেন আরচার সাগর ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে লাল-সবুজের পতাকায় বাংলাদেশকে নেতৃত্বে দেবেন তিনি।

এছাড়া অ্যাথলেটিক্সে ইমরানুর রহমান, সাঁতারে সামিউল ইসলাম রাফি, সোনিয়া আক্তার এবং শুটিংয়ে রবিউল ইসলাম সুযোগ পেয়েছেন ওয়াইল্ড কার্ডে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: